DinajpurBD

দেবীগঞ্জে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

Posted September 16th, 2013 by |

পঞ্চগড়ের দেবীগঞ্জে করতোয়া নদীতে ঐতিহ্যবাহী ও বিলুপ্তপ্রায় খেলা নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। গতকাল অনুষ্ঠিত এ নৌকা বাইচ দেখতে করতোয়া পাড়ে নানা বয়সী কয়েক হাজার লোকের সমাগম ঘটে। দেবীগঞ্জ উপজেলা পরিষদ এর আয়োজন করে।

নৌকাবাইচ উপলড়্গ্যে গ্রামীণ এ জনপদে উৎসবের আমেজ বিরাজ করে। সকাল থেকে শিশু-কিশোরসহ নানা বয়সি লোকজন করতোয়া নদীর দুই পাড়ে ভীড় করে। কোথাও যেন তিল ধারণের ঠাঁই ছিলনা। রেফারির বাঁশিতে যখন খেলা শুরম্ন হয় তখন উপস্থিত দর্শকরা হাত তালি ও চিৎকার চেচামেচি করে মাঝি-মালস্নাদের উৎসাহ দিতে থাকেন। দর্শকদের হাততালি সঙ্গে মাঝি-মালস্নারা সমান তালে এগিয়ে যেতে থাকেন। নদীর জেলাপাড়া ঘাট থেকে ব্রীজের অংশ পর্যনত্ম প্রায় দেড় কিলোমিটার দুরত্বে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দ্রম্নত বৈঠা বেয়ে বড় নৌকা ক্যাটাগরিতে দুলাল দাসের দল প্রথম ও শুক্কুর হাজির দল দ্বিতীয় এবং ছোট নৌকা ক্যাটাগরিতে লালন দাসের দল প্রথম ও মোবারক হোসেনের দল দ্বিতীয় স্থান অধিকার করে। পরে স্থানীয় সংসদ সদস্য এডভোকেট নুরম্নল ইসলাম সুজন তাদের রঙ্গিন টেলিভিশন প্রদান করে পুরস্কৃত করেন। একই সঙ্গে অংশগ্রহণকারি বাকী ২৬টি দলকেও পুরস্কৃত করা হয়।

নৌকাবাইচ দেখতে এসে দর্শকরা জানালেন এ উদ্যোগ যেমন বিনোদনের তেমনি এ দেশের প্রাণ নদীগুলোকে বাঁচাতেও সাহায্য করবে। এ জন্য নিয়মিত এ ধরনের আয়োজন করা প্রয়োজন বলে তারা মনে করেন।

আয়োজকরা বললেন, লোকজনকে নির্মল বিনোদন দিতে ও প্রায় হারিয়ে যাওয়া প্রাচীন খেলাধুলাকে ধরে রাখতেই নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। আগামীতে এর পাশাপাশি লাঠিখেলাসহ বিলুপ্তপ্রায় খেলাগুলোরও আয়োজনে তারা পদড়্গেপ নেবেন বলে জানান। এ জন্য তারা সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতা কামনা করেছেন।